এয়ার প্ল্যান্ট কি?

এয়ার প্ল্যান্ট (Air Plant) বা Tillandsia হল প্রায় ৬৫০ প্রজাতির চিরহরিৎ বৃক্ষবিশেষ ফুলের গাছ, যা বনভূমি, পাহাড় এবং মেক্সিকো ও দক্ষিণ আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মরুভূমি থেকে আজ সারা দুনিয়াতে কিছু বৃক্ষ প্রেমিক মানুষ ছড়িয়ে দিয়েছে। এরা সাধারণত মাটি ছাড়া অন্যান্য গাছপালা এর সাথে সংযুক্ত থাকে। গাছের শাখা, এমনকি বিদ্যুৎ ও টেলিফোন লাইনগুলিকে নিজেদের সাথে যুক্ত করার জন্য তাদের ছোট শিকড় ব্যবহার করে। বেশিরভাগ প্রজাতি বৃষ্টি, শিশির, ধুলো, ক্ষয়প্রাপ্ত পাতা এবং পোকামাকড়ের মাধ্যমে আর্দ্রতা ও পুষ্টি সংশ্লেষণ করে পরিবেশ এ বেচে থাকে।

বাতাস

এয়ার প্লান্ট নাম এর সাথে বাতাস এর যেমন সম্পর্ক, প্লান্ট এর সাথে আরো বেশি সম্পর্ক। এদের কে এমন জায়গায় রাখতে হবে যেখানে সবসময় বিশুদ্ধ ও সতেজ বাতাস প্রবাহিত হয়। বদ্ধঘর অথবা বোতল কিংবা জার্ এর ভিতরে এরা দীর্ঘদিন বেঁচে থাকতে পারে না।

পানি

এয়ার প্লান্ট -- বাতাস গাছ, ডান? ওহ, ঠিক না!

যদিও গাছপালা দীর্ঘদিনের খরা তে বেঁচে থাকতে পারে, কিন্তু বাড়তে বা প্রসারিত হতে পারে না এবং শেষ পর্যন্ত মারা যায় যদি পানি খুব কম হয়। নিয়মিত ভিত্তিতে আপনার গাছপালাতে পানি দেয়ার নির্দেশাবলী অনুসরণ করুন। এতে তারা জীবিত এবং ভাল থাকবে। ভাল খবর হল যে এই গাছপালা খুব ক্ষমাশীল হয়, আপনাকে তাদের যত্ন করার সময়সূচীর উপর কোন চাপ দেবে না।

কিভাবে পানি দেবেন?

আপনার গাছে পানি দেয়ার একটি প্রধান পদ্ধতি হল, গাছকে ২০-৩০ মিনিট জন্য একটি বাটি, বালতি বা বাথটাবের পানির মধ্যে চুবিয়ে রাখুন। তাদের গোসলের পরে, হালকাভাবে খুব সতর্কতার সাথে উলটো করে ঝাঁকান যেন পাতা তে কোন অতিরিক্ত পানি না থাকে এবং প্রায় ৪ ঘন্টা মধ্যে তাদের শুকিয়ে ফেলতে হবে। একটা তোয়ালে এর উপরে রেখে ফ্যান ছেড়ে শুকিয়ে ফেললে সবচে ভাল। কিন্তু কিছু গাছ কে চুবিয়ে পানি দেয়া যাবে না যেমন Bulbosa।

আর একটি পদ্ধতি হল স্প্রে বোতল দিয়ে পুরো গাছ ভালভাবে ভিজিয়ে দেয়া। কিন্তু ৪ ঘন্টা মধ্যে তাদের শুকিয়ে ফেলতে হবে।

কত দিন পর পর পানি দেবেন?

আপনার গাছে প্রতি সপ্তাহে দুই বার পানি দেয়া উচিত়।

কিন্তু আবহাওয়া খুব বেশি শুকনো, গরম হয় তবে আরো ঘন ঘন পানি দেয়ার প্রয়োজন হবে। আপনি খেয়াল করবেন যে, আপনার গাছের পাতাগুলি যেন সতেজ থাকে এবং যখন পানি প্রয়োজন তখন তারা নরম এবং হালকা রঙিন হবে। শুকনো বা রোল্ড পাতা ডিহাইয়েড্রেশন একটি চিহ্ন।